হাত-পায়ের যত্ন

শীতের দিনে হাত-পায়ের যত্ন নেয়ার কৌশল!

শীতের মৌসুমে হাত-পায়ের যত্ন নেয়া আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ কেননা এই মৌসুমে আমাদের হাত পা খুব খুশি হয়ে যায় হাত-পায়ের চেহারা রং সবকিছু পরিবর্তন হয় একটু অন্যরকম উল্লুক চলে আসে যা দেখতে অতটা বেশি ভালো লাগে না তাই বিশেষ করে শীতের দিনে আমাদের হাত-পায়ের যত্ন খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। বিশেষত্ব ছোট থেকে শুরু করে বয়স্ক পর্যন্ত যারা আছেন সবাই এই বিষয়টাকে খেয়াল করেছে আমার হাত পায়ের চেহারা হাত-পায়ের লোক এটা ভালো হতে হবে এটা ভালো হলে ব্যক্তিগতভাবে আমার নিজের কিংবা তার নিজের ভালো লাগে।

আপনার হাত পায়ের চেহারা কিংবা আপনার হাত পায়ের চেহারা যদি মোটাও দেখতে ভালো না লাগে তাহলে আপনার দিকে মানুষ তাকাবেনা এটাই কিন্তু স্বাভাবিক তাই এই সকল বিষয়গুলো আমাদেরকে মাথায় রাখতে হবে মাস্ট বি। শীতের দিনে অনেকের হাত-পায়ের রগ উস্কো শুষ্ক হয়ে যায় দেখতে ভালো লাগে না কালার পরিবর্তন হয়ে যায় খসখসে হয়ে যায় এগুলো মোটেও শোভনীয় নয় এগুলো দেখতে মোটেও ভালো লাগে না। হাত-পায়ের রগ যদি শোভনীয় না হয় তাহলে ইচ্ছে হয় না মানুষের মাঝে বসবাস করি কিংবা মানুষের সাথে চলাফেরা করি অথবা বন্ধু-বান্ধবের মাঝে আলোচনা করুন নিজের কাছে লজ্জা ভাব চলে আসে।

কিভাবে হাত-পায়ের যত্ন নিবেন?

হাত-পায়ের যত্ন

হাত এবং পা এটা আমাদের শরীরের একটা অংশ এটা ছাড়া মানুষ অগ্গু হাতছাড়া মানুষ কিছুই করতে পারে না এবং পা ছাড়া মানুষ চলাচল করতে পারে না তাই এটার গুরুত্ব অপরিসীম তাই হাত পায়ের যত্ন নেয়া কিংবা হাত-পা সুন্দর রাখা আমাদের কর্তব্য এবং দায়িত্ব আমার হাত-পা অন্য একজন এসে সুন্দর রাখার জন্য বলবে না এটা কেবলমাত্র আমাকেই করতে হবে এটা কেবলমাত্র আমাকে বুঝতে হবে এর জন্য আমাকে ও সারাক্ষণ করতে হবে এর যত্ন অন্য কেউ এসে আমাকে করে দিবে নাকি অন্য কেউ আমাকে দায়িত্ব করবে না।

আরো পড়ুনঃ  নিজেকে যেভাবে ফিট রাখবেন!

কিভাবে আপনি হাত-পায়ের যত্ন নিবেন সে বিষয়ে আজকের বিস্তারিত আলোচনা হচ্ছে- বিশেষ করে শীতের মৌসুমে আমাদের হাত-পায়ের চেহারা অন্যরকম হয়ে যায় আরেকটা উস্কো খুস্কো ভাব চলে আসে যেটা অনেক সময়ের জন্য বিরক্তকর হয়ে থাকে বটে। আবার কিছু কিছু সময় দেখবেন কোন একটা তরল পদার্থ কিংবা হাতের নখ ধারা হাত পায়ের উপর ডাক দিলে সেখানে সাগর একটা রেখার মত হয়ে যায়। দৈনন্দিন জীবনে হাত-পায়ের যত্ন নেয়া খুবই গুরুত্বপূর্ণ।

প্রত্যেকদিন নিয়মিত গোসল করার পরে বিশেষ করে শীতের মৌসুমে সমস্ত শরীরে লোশন দিয়ে ম্যাসাজ করুন যাতে আপনার শরীর একদম স্লিম এবং নরম তুলতুলে থাকে। অনেক রসুন কিমা ক্রিম রয়েছে যা ব্যবহারের ফলে আপনি দীর্ঘ ২৪ ঘন্টা ফলাফল পাবেন সেগুলো নিয়মিত ব্যবহার করুন। প্রতিদিন ঘুমানোর পূর্বে হাত পা ভালো করে ধুয়ে এরপরে লোশন ব্যবহার করুন সমস্ত শরীরে প্রয়োজনে লোশন ব্যবহার করে রাতে ঘুমান দেখবেন আপনার শরীর চামড়া কিছুদিনের মধ্যে শুরু হতে যাচ্ছে অথবা আপনি এর ফলাফল খুব শিগগিরই দেখতে পাবেন।

বিশেষ করে শীতের মৌসুমে এগুলো করতেই হবে নয়তো আপনার চেহারা অন্যরকম হয়ে যাবে আপনার দিকে তাকাতে নিজের কাছেই একটা লজ্জার অনুভূতি হবে। অনেক সময় নিজের হাত পায়ের দিকে নিজেই তাকাতে পারে না অন্য রকম একটা লজ্জা কাজ করে। বিভিন্ন সময় আমরা তারা হলো কিংবা ব্যস্ততার কারণে শরীর অথবা হাত-পায়ের যত্ন নেই না কিন্তু এটা আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ শরীর এবং এক পায়ের- যত্ন নেয়া।

হাত-পায়ের যত্ন কখন নিবেন?

হাত-পায়ের যত্ন

আসলে এটা কোন নির্দিষ্ট টাইম নেই এটা কেবলমাত্র আপনার উপর ডিপেন্ড করে আপনি কখন ফ্রি থাকেন কিংবা আপনি কখন গোসল করেন কখন আপনার ভালো লাগে নিজের শরীরের পরিচর্যা করতে কখন আপনার ভালো লাগে নিজের শরীরকে ভালো ভাবে সুন্দর ভাবে সাজাতে তখনই এটা করা উচিত বিশেষ করে ব্যক্তিগত কিংবা কোন রুটিন অনুযায়ী এটা করা যায় না আমরা যতটুকু বুঝি রুটিনমাফিক হাত পায়ের যত্ন নেয়া মুশকিল হয়ে পড়ে তাই আপনাকে প্রত্যেকদিন গোসল কিংবা রাতে ঘুমানোর পূর্বে এটা করতে হতে পারে তবে তখনই দেখে ফ্রি থাকেন অনেক সময় বিভিন্ন কারণে এগুলো হয়ে ওঠে না।

আরো পড়ুনঃ  শীতের দিনে ত্বকের যত্ন কিভাবে নিবেন?

ব্যস্ততা আপনাকে তারাবি এটা স্বাভাবিক তবে সেই ব্যস্ততার মধ্যেও আপনাকে আপনার হাত পায়ের যত্ন নেওয়ার সহ বিভিন্ন কাজগুলো সংকলিত পরিচালনা করতে হবে নির্দিষ্ট টাইম এ আপনাকে যত্ন সুরের যত্ন ত্বকের যত্ন সবগুলো নিতে হবে এটা করে আপনার শরীর থাকবে মসৃণ এবং তুলতুলে। অনেকেই রয়েছে যারা নিজের শরীরের যত্ন নেয় না দেখবেন তারা দেখতে অসুন্দর হয়ে যায় তাদের চেহারার মধ্যে একটা অন্যরকম লোক চলে আসে যা দেখতে মোটেও শোভনীয় নয় তাদের চেহারার মধ্যে অন্যরকম একটা দেখা যায় যা দেখতে মোটেও ভালো লাগে না।

নিজের চেহারাকে আরও উজ্জ্বল করতে আরও বেশি ভালো করতে আপনি প্রত্যেকদিন নিয়মিত একটা রুটিন করে কাজটি করতে পারেন যদি সম্ভব হয় তবে রুটিনমাফিক এগুলো হয় না বিশেষ করে শীতের মৌসুমে এগুলো ব্যবহার আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। গরমের মৌসুমে এগুলোর ব্যবহার এত বেশি গুরুত্বপূর্ণ না হলেও শীতের মৌসুমে অনেক বেশি গুরুত্বপূর্ণ বলে আমরা মনে করি এবং বৈজ্ঞানিক ভাষায় একটি শীতের দিনে বেশি সমস্যা হয়ে থাকে তাই শীতের দিনে এটি মানুষ বেশি ব্যবহার করে থাকে।

হাত-পায়ের যত্ন কেন নিতে হয়?

হাত এবং পা এটি অমূল্য সম্পদ যাদের হাত পা নেই তারা বুঝতে পারে এটার গুরুত্ব কিংবা এটার পরিচর্যা কতটা অপারেশন কতটা গভীর আমাদের হাত পা আছে তাই আমরা হয়তো বিষয়টা বুঝতে পারছি না কিন্তু আমাদের সকলের বোঝা উচিত হাত-পায়ের পরিচর্যা কিভাবে গুরুত্ব কত বেশি। সাধারণত এটা সত্যি যে হাত পায়ের যত্ন নিয়ে আমাদের জন্য ভালো এবং এটা আমার ব্যক্তিগতভাবে খুবই ভালো কারণ আমার শরীরের যত্ন নিলে আমার শরীর ভালো থাকবে আমার শরীর দেখতে ভালো লাগবে আমাকে দেখতে ভালো লাগবে স্মার্ট লাগবে আমার মধ্যে একটা স্মার্টনেস কাজ করবে তাকে আমার জন্য এইসব মেয়েটাকে আমার জন্য গর্ব।

আরো পড়ুনঃ  মোটা হওয়ার সহজ ৫টি কার্যকারি উপায়

হাত-পায়ের যত্ন জানালা নাই তাদের চেহারা তাদের চেহারার উজ্জ্বলতা অন্যরকম হয়ে যায় এদের চেহারার মধ্যে কোনরকম উজ্জলতা তৈরি হয় না ওদেরকে দেখতে অত বেশি স্মার্ট লাগে না কিন্তু যারা দৈনন্দিন জীবনে নিজের শরীরের পরিচর্যা করে নিজের নখ চুল এগুলোকে সুন্দরমতো রাখে তাদের দেখতে অনেকটা ভিন্ন রকম লাগে তাদের দেখতে অনেক স্মার্ট লাগে তাদের দেখে মানুষ তাকিয়ে থাকে এ বিষয়টা আপনি হয়তো খেয়াল করেছেন এজন্য বলেছি নিজেকে স্মার্ট তৈরি করার লক্ষে আপনার শরীরের পরিচর্যা বাধ্যতামূলক।

নিজের শরীরের পরচর্চা করতে হবে এটা স্বাভাবিক তাই অন্য কাউকে যেন আপনাকে আদেশ করতে না হয় যেমন আপনার চেহারার উজ্জ্বলতা লোক অনেক বেশি খারাপ এটা দেখে অন্য একজন আপনাকে বলল তুমি চেহারায় কিছু ব্যবহার করো না তুমি নিজের শরীরের যত্ন নাও না এই ধরনের কথাগুলো শুনতে না হয় তাই নিজেকে আরও সুন্দরভাবে সাজাতে হলে নিয়মিত নিজের চেহারা নিজের লোক নিজের হাত পায়ের এবং ত্বকের যত্ন নিন এতে করে আপনার চেহারা আরও উজ্জ্বল হবে এবং দেখতে হবে স্মার্ট হবেন।

সর্বশেষঃ নিজের ভালো পাগলেও বুঝে এমন একটা উদাহরণ রয়েছে তাই আপনার ভালো আপনাকে বুঝতে হবে আপনার ভালো অন্য কাউকে বুঝতে দেয়া যাবে না আপনি কোনটা ভালো করেন কোনটা খারাপ করেন এটা আপনি যে বুঝতে পারেন তাই বিশেষ করে বর্তমান সমাজের আনস্মার্ট নয় সবাই এসমার্ট তাই নিজেকে আরও বেশি স্মার্ট করার লক্ষ্যে নিয়মিত নিজের শরীরের পরিচর্যা করতে থাকুন বিশেষ করে হাত পায়ের যত্ন ত্বকের যত্ন এগুলো থেকে কখনো বিরত থাকবেন না এগুলো করতে থাকবেন এটা করে চেহারার মধ্যে একটা অসাধারণ উজ্জ্বলতা সৃষ্টি হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *