গ্রাম্য সৌন্দর্য

গ্রাম্য সৌন্দর্য উপভোগ করা কতটা মধুময়?

গ্রাম্য সৌন্দর্য উপভোগ করা কতটা মধুময় কথাটা যতটুকু সহজ যতটুকু সহজে বলা গেছে কিংবা যত সহজে লেখা গেছে বিষয়টা আসলে ততটুকুই সহজ না। গ্রাম্য সৌন্দর্য উপভোগ করা অনেক কঠিন একটা বিষয় হয়ে যেতে পারে কিছু কিছু মানুষের কাছে তবে যারা নিয়মিত লাইফটাইম দৈনন্দিন জীবনটা গ্রাম্য সৌন্দর্যের মধ্যে কাটাচ্ছে কিন্তু তারা এই সৌন্দর্যের উপভোগ গ্রহণ করতে পারে না তারা গ্রাম্য সৌন্দর্য উপভোগ করতে পারে না। বাংলা কথায় রয়েছে ভালোর কদর সবাই দিতে বুঝে না একইভাবে গ্রাম্য সৌন্দর্য উপভোগ সবাই অনুভব করতে পারে না কিন্তু যারা শহরে বাহিরে বিভিন্ন দেশে বসবাস করে তারা গ্রামের সৌন্দর্য গ্রামের পরিবেশে গুলো উপভোগ করার জন্য ছটফট করে এগুলো উপভোগ করতে খুব মন চায় তাদের।

গ্রাম্য সৌন্দর্য উপভোগ করার মধ্যে অন্যরকম একটা তৃপ্তি পাওয়া যায় যা চাইলেই গ্রামের কেউ পাবে না কেননা সারাক্ষণ গ্রামের মধ্যে থেকে গ্রামের তৃপ্তি কখনোই উপলব্ধি করা যায় না তাছাড়া যারা গ্রামে বসবাস করে তারা অধিকাংশ মানুষ ধনী না তারা বেশির ভাগ মানুষ মধ্যবিত্ত এবং খুব গরিব হয়ে থাকে যার জন্য তাদের পেটের টানে মূলত গ্রামের সৌন্দর্য উপভোগ করা হয় না। তবে যারা প্রচুর টাকা পয়সা ইনকাম করে যারা শহরে থাকে কিংবা বিদেশে কিংবা অন্যান্য দেশে বসবাস করে তাদের জন্য গ্রামের সৌন্দর্য উপভোগ করা অনেক সুন্দর একটা মাধ্যম অনেক সুন্দর একটা সিস্টেম তারা চাইলেই উপভোগ করতে পারে।

গ্রাম্য সৌন্দর্য কি কি আছে?

গ্রাম্য সৌন্দর্য

মূলত গ্রাম্য সৌন্দর্য অনেক কিছু হয়েছে। গ্রামের যে পরিবেশ গ্রামের সৌন্দর্য এখানে যারা রয়েছে তারা শহরে কিছুই পাওয়া যায় না, যারা শহরে বসবাস করে তারা সহজেই বুঝতে পারে গ্রামের সৌন্দর্য গ্রামের পরিবেশ এগুলো উপভোগ করা কতটা অনুভূতি দায়ক কতটা সুন্দর নিয়োগ এগুলো চাইনি সবাই উপভোগ করতে পারে না। শহরে লক্ষ লক্ষ মানুষ বসবাস করে তারা প্রচুর টাকা ইনকাম করে তারা দেশ পরিচালনা করেন বিভিন্ন মন্ত্রী মিনিস্টার প্রধানমন্ত্রী এরকম অনেক রয়েছেন কিন্তু তারা গ্রামের অনুভূতি টা বুঝতে পারে তারা বুঝতে পারে যে হয়তো গ্রামে শহরের থেকে একটু বেশি শান্তি উপলব্ধি হবে।

আরো পড়ুনঃ  জীবনকে সহজ করা যায় কিভাবে?

সবুজ শ্যামল ঘেরা এই বাংলাদেশ, কিন্তু শহরে সবুজ শ্যামল ঘেরা বাংলাদেশ হয়না শহরে কেবলমাত্র বিল্ডিং চারপাশে হয়ে থাকে চারপাশে কোন গাছের আফসার থাকে না কিন্তু গ্রামে যদি আপনি থাকেন তাহলে বুঝতে পারবেন চারপাশে গাছ বিল মানুষ অন্য রকম একটা অনুভূতি যেখানে হাজার বছর বেঁচে থাকার ইচ্ছেটা মানুষকে জাগিয়ে তুলে। গ্রামে মানুষ অনেক ভাল রয়েছেন তাদের প্রচুর বাঁচার ইচ্ছে তাদের দৈনন্দিন জীবনে অত বেশি চিন্তা না তারা প্রত্যেকদিন 500 টাকা ইনকাম করে এবং সেটা খায় তারা ভবিষ্যতের জন্য সঞ্চয় না করলেও চিন্তিত নাকি শহরে বসবাস করে তারা প্রচুর চিন্তিত কি করব ভেবে পায়না।

গ্রাম্য সৌন্দর্যের মধ্যে রয়েছে- সহজ সরল মানুষের মধ্যে বসবাস করা, চারদিকে সবুজের ঘেরাও আল্লাহর সৃষ্টি, বিলবারা ধান গম বিভিন্ন সবজি, গের বড় মাছ, গাছে বিভিন্ন ফল, মানুষের বিভিন্ন হাসি-ঠাট্টা সেই পুরনো ঐতিহ্য দৃশ্যগুলো বিভিন্ন পার্ক ছোট ছোট ঘর গ্রাম্য ভালোবাসার মানুষকে যেন ছবি তুলছে। গ্রামবাসী ভলোবাসা গুলো মানুষকে অনেক বেশি।

গ্রাম্য সৌন্দর্য মানুষ কেন দেখবে?

গ্রাম্য সৌন্দর্য

গ্রামের সৌন্দর্য মানুষের জন্য দেখবে যে প্রতিনিয়ত তোর শহরে থাকতে থাকতে মানুষ অনেক বেশি ডিপ্রেশনে চলে যায় অনেক বিভিন্ন চিন্তার মধ্যে পড়ে মানুষ বিভিন্নভাবে নিয়ে বসে থাকে রোগা ক্লান্ত হয়ে যায়। যারা পূর্বে গ্রামে ছিল কিন্তু এখন শহরে বসবাস করে তারা কেবলমাত্র বুঝতে পারবে গ্রামের সৌন্দর্য তাকে কতটা নাড়া দেয় তাকে কতটা বাধা দেয় তাকে আবার গ্রামের দিকে টানবেন এটা স্বাভাবিক। যারা গ্রামে বসবাস করে কিন্তু এখন শহরে কোন কাজ নেই সারাদিন বসে খায় তারা অধিকাংশ মানুষ ডিপ্রেশনে চলে যায় ডিপ্রেশনকে তখনই হয় যখন কোন কাজ থাকেনা নির্ভর লাগে একা একা সব কিছু অদ্ভুত লাগে তখন মনে হয় যেন নিজের গন্তব্যে ফিরে যাই।

আরো পড়ুনঃ  জীবনে সফলতা কোথায় গিয়ে থামবে?

নিজের গন্তব্য ছেড়ে দেখবেন অনেক মানুষ যেতেই চায়না গ্রাম ছেড়ে নিজের বাড়িঘর ছেড়ে অথবা নিজের বাপ-দাদার বাড়িঘর ছেড়ে কেউ যেতে চায় না একমাত্র কারণ হচ্ছে ভালোবাসার টান ভালোবাসা এমন একটা জিনিস যা গ্রাম্য সৌন্দর্যের মধ্যে লেগেই থাকে। এর পরেও যারা পেটের টানে বা বিভিন্ন সমস্যায় পড়ে কিংবা যে কোন কারনে শহরে যায় গ্রাম থেকে অথবা দীর্ঘদিন গ্রামে বসবাস করার পরে কোন শহরে যায় তাদের দেখবেন গ্রামের জন্য বা তাদের বাড়ি করার জন্য অন্যরকম একটা ভালোবাসা উপলব্ধি হয় তারা প্রত্যেক মাসে কিংবা প্রত্যেক বছরে কয়েকবার তাদের বাড়িঘরে আসবেই।

অতঃপর নিজের গ্রামকে ছেড়ে কেউ দূরে থাকতে চায় না। গ্রাম্য ভালোবাসার মানুষকে অনেক বেশি অতুলনীয় করে তোলে। গ্রামের এই সৌন্দর্য গ্রামের এই দৃশ্য মানুষকে কতটা নাড়া দেয় তা বোঝাই যায় গ্রামের দিকে গেলে তা বোঝা যায় খুব সহজে গ্রামের গহীনে গেলে। শহরে এত মানুষের মাঝে নিজেকে যেন অসহায় মনে হয় কিন্তু গ্রামে আপনি আসবেন দেখবেন আপনার চারপাশের মানুষ আপনার সাথে কথা বলবে আপনার সাথে মুছাবা করবে আপনার সাথে কত কথা শেয়ার করবে কিন্তু শহরে আপনাকে কেউ পাত্তাই দিতে চাইবে না শহরে আপনার কোন পাত্তা নেই এমন একটা বিষয় হয়ে পড়ে।

এ জন্যই মূলত গ্রাম্য সৌন্দর্য অনেক বেশি সুন্দর হয়ে থাকে এজন্যই অনেকে গ্রামে চলে আসে গ্রামে বাড়ি ঘর তুলে এখানে বসবাস করে জীবনকে এখানেই সমাপ্তি করে শহর অনেকের কাছে ডিপ্রেশন একটা জায়গা মনে হয় শহর গ্রাম্য সৌন্দর্যের মত এত সুন্দর কখনো হতে পারে না এটা কেবলমাত্র মানুষের ভিড় আর টাকার বস্তা কামানো একটা শহর এখানে কখনো শান্তিতে থাকতে পারে। শান্তির নিবিড় সেখানেই থাকে যেখানে মানুষের ভালোবাসা অভিনয় তো থাকে যেখানে মানুষের সুখ-শান্তি অনাবিল থাকে।

আরো পড়ুনঃ  জীবনে লক্ষ্য অর্জনের ৫-টি গুরুত্বপূর্ণ উপায়

গ্রাম্য ভালোবাসার মানুষের স্বস্তি!

গ্রাম্য ভালোবাসার মানুষের স্বস্তি অন্যরকম। গ্রাম্য মানুষ, গ্রামের সৌন্দর্য, গ্রামের অসহায় সবকিছু মিলিয়ে অন্য রকম একটা অনুভূতি সবসময় তৈরি হয়ে থাকে। গ্রামের এই অপরূপ সৌন্দর্য দেখে মানুষ বিভিন্ন সময় বিভিন্নভাবে প্রেমে পড়ে যায় এই অপরূপ সৌন্দর্য মানুষকে অনেক বেশি নাড়া দেয়। মনে হয় যেন গ্রামের মধ্যে রয়েছে ভালোবাসার এক নিবিড় ছোঁয়া জনসভায় লেগে থাকতে চাই এখানে জনসভার আস্থা। গ্রাম্য ভালোবাসা অন্যরকম একটা তৃপ্তি পাওয়া যায় শহরে আপনাকে কেউ মূল্যায়ন না করলেও গ্রামে আপনারা সবাই মূল্যায়ন করবে এটা স্বাভাবিক এবং এটা প্রমাণিত।

গ্রাম্য ভালোবাসা মানুষ অনেক বেশি উপলব্ধি করতে চাই অনেক বেশি পেতে চাই অনেক বেশি পাওয়ার আগ্রহ দেখায় কেননা গ্রামে আপনাকে সবাই সম্মান করি কিন্তু শহরে আপনি কারো কাছে এই সম্মানটা পাবেন না শহরে বসবাস করে তারা সবাই আপনার লেভেলের সবাই ধনী ব্যক্তি তাই কেউ আপনাকে এতটা সম্মান করবে না যতটা গ্রামের মানুষ আপনাকে সম্মান করবে। গ্রামের মানুষ আপনাকে অনেক বিশাল মান করবে এটা স্বাভাবিক। গ্রাম্য সৌন্দর্য মানুষের জন্যই উপলব্ধি করতে চাই এজন্যই উপভোগ করতে চায়।

অতঃপর যারা গ্রাম্য সৌন্দর্য্যে বহির্ভূত হতে চান তারা ডিপ্রেশন এ না গিয়ে নিজের গ্রামে নিজের মাতৃভূমিকে চলে আসুন যেখানে আপনি অভির ভালোবাসা আনাবিল ভালোবাসা সৌন্দর্যের রাজত্ব গ্রাম্য সৌন্দর্যের রাজ প্রসাদ পেয়েছেন সেখানে চলে আসুন। ভালোবাসার রাজত্ব ভালবাশার রাজপ্রশাদ কেবলমাত্র গ্রামের সৌন্দর্য হয়ে থাকে এটা কখনো শহরে হয়ে থাকে না শহরের মানুষের কেবলমাত্র দম বন্ধ হয়ে যাওয়ার একটা স্থান এখানে মানুষ কখনোই শান্তিনীড় কিছুই করতে পারে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *