নতুন বছর

২০২২ নতুন বছরে অবতরণে কি আছে?

নতুন বছরে অবতরণ করেছে তবে এটা কোন বাংলা মাস কিংবা বাংলা বছর নাই নয়তো এটা কোন আরবি বছর এটা ইংরেজি বছর। ইতিমধ্যে চলমান বছর ২০২১ একদমই শেষের পথে আর মাত্র একদিন পরেই ২০২২ সাল নতুন বছর। তবে * বছরে আমাদের জীবনে অনেক কিছু শিক্ষা রেখে গেছে আমাদেরকে অনেক কিছু শিখিয়ে গেছে এমনকি আমাদের থেকে প্রচুর মানুষ কেড়ে নিয়েছে অনেক চলমান ইতিহাস রয়েছে। রয়েছে অনেক কাহিনী গেল বছর ২০২১ এটার মধ্যে রয়েছে হাজার হাজার ঘটনা যা হয়ত পৃথিবীর বুকে সারা জীবন ঐতিহ্য হয়ে থাকবে। আমার দেখা মতে ২০২১ সাল টি আমাদের জন্য মোটেও শান্তি স্বরূপ কিছুই ছিল না এটি ছিল ভয়ানক একটা বছর এ বছরে ঘটেছে হাজার হাজার মানুষের সাথে অকল্পনীয় সব ঘটনা।

আমরা কখনো ভাবতেই পারিনি ২০২১ সাল আমাদের জন্য এরকম একটি অবাস্তব অকল্পনীয় ঘটনাকে নিয়ে আসবে হয়তো আমরা ২০২০ সাল শেষে আশা করেছিলাম নতুন বছর ২০২১ সালে আমাদের সামনে ভালো কিছু অপেক্ষা করছে আমাদের সামনে ভালো কিছু আসবে কিন্তু না পুরোটা উল্টো ছিল পুরো বিষয়টা ছিল অকল্পনীয় কল্পনার বাইরে। ২০২১ সালের পর নতুন বছর ২০২০ সাল আমাদের জন্য মোটেও শান্তি স্বরূপ ছিল না। হাজার হাজার মানুষ কেড়ে নিয়েছে ২০২১ সালে মহামারীতে হাজার হাজার মানুষের স্বপ্ন শান্তি সবগলো কেড়ে নিয়েছে ২০২১ সালে এটা ছিল অভিশপ্ত একটা বছর যেখানে মানুষ পা রাখতেই মনে যত ছিল অন্য রকম একটা অনুভূতি মানুষ ভয় পেত সেই বছরের শেষের পথে।

নতুন বছরে আমাদের জন্য কি অপেক্ষা করছে?

নতুন বছর

নতুন বছরে আমাদের জন্য কি অপেক্ষা করছে তা আমরা জানি না হয়তো কিন্তু আমরা সব সময় মনে করে থেকে সামনের দিকে আমাদের ভালো কিছু অপেক্ষা করছে তবে কেবলমাত্র মহান আল্লাহ তা’আলা জানেন আমাদের ভবিষ্যতে কি হবে কিংবা পরের দিনে কি হতে পারে আমাদের ভবিষ্যৎ কেমন হতে পারে দুই বছর পরে কি হতে পারে এগুলো কেবলমাত্র মহান আল্লাহ তা’আলা জানেন কেননা এগুলো তিনি কেবল মাত্র ঈশান এর মাধ্যমে পরিচালনা করেন এখানে আমাদের কোনো হাত নেই আমরা এগুলো চাইলেও জানতে পারি না অতএব আমরা কেবল মাত্র পিছনের ঘটনা গুলো মনে করতে পারি এবং সামনে কি হবে সেটা অনুভব করতে পারি এর বেশি কিছুই না।

আরো পড়ুনঃ  জীবনকে সহজ করা যায় কিভাবে?

নতুন বছর আসতে আর মাত্র কয়েক ঘন্টা বাকি এরপরে নতুন বছরের আগমন অবশ্য এই বছরটা শুধুমাত্র ইংরেজি বছর এটা কোন বাংলা নববর্ষ না এটা কোন আরবি মহররম মাস রমজান মাস ডিসেম্বর মাস এর গুরুত্ব যদি তারপরও আমরা ইংরেজি মাসের গুরুত্ব বেশি থাকে তাই আমরা এই মাসের গুরুত্ব দিয়ে থাকি। এইতো আর কয়েক ঘণ্টা পরই নতুন বছরের আবহাওয়া চলবে নতুন বছরে কি আছে সেটাই এখন দেখার পালা ক্যামেরা পুরনো বছর আমাদের সাথে যা হয়েছে সেগুলো আমরা কখনও কল্পনা করিনি পুরো বছরের আমাদের মত থেকে লক্ষ লক্ষ মানুষ মহামারীতে চলে গিয়েছে চিরতরে চলে গিয়েছে তারা আর কখনো ফিরে আসবে না।

মহামারী করোনাভাইরাস!

নতুন বছর

জানিনা নতুন বছরে মহামারী করোনাভাইরাস এর উৎপত্তি কেমন থাকবে তবে গেল বছর ২০২১ সালে মহামারী করোনাভাইরাস এর উৎপত্তি যেটা ছিল সেটা ছিল আমাদের জন্য মৃত্যুশয্যায় সেটা ছিল আমাদের জন্য অনেক বেশি ভয়াবহ আমাদের মধ্য থেকে হাজার হাজার মানুষকে নিয়েছে হাজার হাজার আলেম কেড়ে নিয়েছে হাজার হাজার মায়ের বুক খালি হয়ে গেছে। কেঁদে বছর মহামারীর এই যুগ এই সময়টা পৃথিবীর বুকে ভারতের ইতিহাস হয়ে থাকবে কেননা ইতিহাসে হওয়ার মতো একটি বছর এ বছরে লক্ষ লক্ষ মানুষ মরেছে লক্ষ মানুষের জীবনে সমাপ্তি ঘটেছে।

সমগ্র পৃথিবী জুড়ে করোনার এই আবির্ভাব চলছিল যা মানুষের জন্য অনেক বেশি কষ্ট দায়ক ছিল সমগ্র পৃথিবী জুড়ে প্রত্যেকদিন লক্ষ লক্ষ মানুষ মারা গেছিল অবশ্যই এখনও পৃথিবীর বুকে করোনাভাইরাস বিদ্যমান রয়েছে এখনও তাদের চলন রয়েছে এখনো মানুষ মারা যাচ্ছে এখন করোনাভাইরাস এর পাশাপাশি আমার আরো শক্তিশালী ভাইরাস চলে এসেছে। এখন আবার শুরু হয়েছে অমিক্রণ ভাইরাস আমাদের জন্য আরও বেশি হুমকিস্বরূপ। ২০২১ সালের করোনাভাইরাস আমাদের জন্য কতটা মহামারী ছিল তা আমরা সহজেই বুঝতে পারছি হয়তো এই দিনটার পাব না কিন্তু একদিন তাকে কখনো আমায় ভুলতে পারবোনা।

আরো পড়ুনঃ  জীবনে লক্ষ্য অর্জনের ৫-টি গুরুত্বপূর্ণ উপায়

এছাড়াও পুরনো বছর ২০২১ সালে আরো অনেক সালতামামি হয়েছে যেগুলো আমাদের মনে থাকার কথা পরীমনিকে নিয়ে সেই বড় কাহিনী আমির খানের সাপে কামড় আমির খানের ছেলে কে জেলে আটকানো অতঃপর সর্বশেষ যে ঘটনাটি ছিল সেটা হয়েছিল বগুড়ার লঞ্চে আগুন হয়ে অনেক মানুষ মারা গেছে অনেক মানুষ যখন হয়ে গিয়েছে। মধ্যে আবার ভাইরাল টপিক ছিল কাচা বাদাম অনলাইন জগত সম্পূর্ণভাবে ঘিরে টইটুম্বুর করে ফেলেছিল।

অতঃপর ২০২১ সাল ছিল আমাদের জন্য অন্যরকম একটা দিকদিগন্ত আমরা মোটেও এটা থেকে শান্তিপূর্ণ করতে পারিনি ২০২২ সাল অর্থাৎ নতুন বছর আমাদের জন্য কি নিয়ে আসে সেটা হচ্ছে আমাদের দেখার বিষয় হয়তো উপলব্ধি করতে পারছে আমাদের জন্য কি নিয়ে আসবে কিন্তু সত্যিকার অর্থে আমাদের উপলব্ধি কতটা কাজে লাগবে কতটা কার্যকারিতা আমরা বুঝতেই পারছি না বুঝতে পারছিনা ২০২২ সাল অর্থাৎ নতুন বছর আমাদের জন্য কতটা শান্তিময় যতটা সুখময় আমাদেরকে ২০২১ সালের থেকেও বড় বিপদে ফেলবে কিনা অথবা ২০২১ সালের মতো আমাদের থেকে লক্ষ লক্ষ মানুষের প্রাণ কেড়ে নিবে কিনা আল্লাহ তা’আলা জানেন উনি আমাদের জন্য কি দেখেছেন তিনি বুঝতে পারেন কিন্তু মাত্র এটা করে থাকেন।

শিক্ষা ক্ষেত্রে দেখা যায় ২০২১ সালে অর্থাৎ মহামারীর সময় বড় ধরনের একটা সম্ভব হল দেখা গিয়েছিল অর্থাৎ যারা ইন্টারে পড়ে তাদের সবাইকে অটো পাস দেয়া হয়েছিল শিক্ষা ক্ষেত্রে এটা আমাদের জন্য অনেকটা ঝুঁকি স্বরূপ শিক্ষা ক্ষেত্রে এটা আমাদের জন্য অনেকটা ঝামেলা শুরু কষ্টদায়ক আসলে আমাদের এই সার্টিফিকেট কতটা মজবুত সম্ভাবনা রয়েছে তাই আমাদের জন্য আমাদের জন্য ভালো হবে এ বিষয়ে আমরা এখন অবগত না তবে হয়তো ভালো হতে পারে কিন্তু এটা সবকিছু মিলিয়ে ডিফেন্ড করে আল্লাহতালা কি করেন তার উপর ভিত্তি করে আমরা কেউ চাইলেই আমাদের ভাগ্য পরিবর্তন করতে পারি না আমাদের ভাগ্য পরিবর্তন।

আরো পড়ুনঃ  এসএসসি পরীক্ষার রেজাল্ট পাওয়ার আনন্দ-দুঃখ অনুভূতি

নতুন বছরকে স্বাগতম!

নতুন বছর

২০২২ সাল অর্থাৎ নতুন বছরকে স্বাগতম জানাচ্ছি আমরা জানিনা ওর নতুন বছরে আমাদের জন্য কি অপেক্ষা করছে নতুন বছরে আমাদের জন্য কত ভালো দিন আসছে বুঝতে পারি না তবু আমরা অনুভব করছি হয়তো আমাদের জন্য ভালো কিছু অপেক্ষা করছে এবং আমরা জানি সুখের পরে দুঃখ দুঃখের পরে সুখ অনুরূপভাবে ২০২১ সালে আমাদের কষ্ট থাকলেও ২০২২ এর জন্য কিছু নিয়ে আসবে। আমরা বুঝতে পারি ২০২২ সালের নতুন বছরে আমাদেরকে যেহেতু অর্পণ করা হচ্ছে আমাদের জন্য নতুন কিছু নিয়ে আসবে আমাদের জন্য অপেক্ষা করছি তোমাদের অপেক্ষায় ভালো ভালো কাজে আসবে।

২০২২ সাল অর্থাৎ নতুন বছরে সবাইকে স্বাগতম নতুন বছর হয়ে গেল অতঃপর প্রথম বছরে আমাদের জন্য কি আছে আমরা জানি না আমাদের সবার শিক্ষা প্রতিষ্ঠানে চাকরি খেয়ে যা বলেন না কেন সব ক্ষেত্রে আপনাকে স্বাগতম এখন দেখার বিষয় আমাদের দিনগুলো কেমন কাটে সময় গুলো কেমন কাটে। শিক্ষা ক্ষেত্রে যে ঘাটতি রয়েছে সেটা হয়ত পূরণ হবার নয় কিন্তু শিক্ষাক্ষেত্রে ঘাটতির সম্ভাবনাটাকে উন্নত দেশের পরিস্থিতির উপর ডিপেন্ড করে চাইলেই তখন মানুষের পরীক্ষা নেওয়া যেত না সবকিছুর উপর ডিপেন্ড করে আমাদের সামনের দিকে আগানো যাবে ইনশাআল্লাহ নতুন বছরে আপনাদের সবার শুভময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *