গুগল ক্রোম ব্রাউজার

গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারে অসাধারণ ট্রিক্স

গুগল ক্রোম ব্রাউজার কে ব্যবহার করে আপনি ক্যালকিউটর কে কন্ট্রোল করতে পারেন অর্থাৎ গুগল ক্রোম ব্রাউজারের মাধ্যমে কম্পিউটারের যাবতীয় কাজ আপনি সম্পূর্ণ করতে পারেন সহজেই। আপনি আপনার ফোনে থাকা গুগল ক্রোম ব্রাউজার টি ওপেন করে অ্যাড্রেস বারে গিয়ে সার্চ করুন 4+4 তাহলে দেখতে পারবেন আপনার প্রশ্নের উত্তর সহজেই নিচের দিকে দেখা যাবে।

ধরুন আপনি কোন ব্রাউজারের মধ্যে রয়েছেন কিংবা ক্রোম ব্রাউজার এর মধ্যে কোন গুরুত্বপূর্ণ কাজ করছেন তখন যদি ক্যালকিউটর প্রয়োজন হয়ে পড়ে তখন আপনি আপনার সংখ্যাটি সার্চ বারে গিয়ে টাইপ করুন এরপর এই আপনি লক্ষ্য করবেন নিচের দিকে আপনার উত্তরটি দেখা যাচ্ছে অর্থাৎ গুগোল নিমিষেই আপনার প্রস্তাবটি রেডি করে রেখেছে।

এখানে যদি আপনি কঠিন কোন সরল অংক সার্চ করে সেটাও কিন্তু গুগলের এখান থেকে সঠিক উত্তর দেওয়া সম্ভব।

দ্বিতীয় নাম্বার গুগল ক্রোম ব্রাউজার টিপস-এন্ড-ট্রিকস!

গুগল ক্রোম ব্রাউজার

ধরুন আপনি কোন একটা ফোনের সম্পর্কে গুগলের কাছে জানতে চাচ্ছেন তাই আপনার ফোনের মডেল কিংবা নামটি লিখে গুগলে সার্চ করলে, অতঃপর আপনি সবার উপরে একটা সাইট পেলেন এবং সেটি ভিজিট করে দেখলেন ফোনটির কনফিগারেশন সম্পর্কে সব কিছু দেখার পরে। আপনার কাছে একটা অপশন কিংবা একটা ফিচার হার্ড মনে হয়েছে অথবা এমন একটা ফিচার আপনার সামনে রয়েছে যেটা সম্পর্কে আপনি ইতিমধ্যে অবগত না তখন আপনি সেটার একটা স্ক্রিনশট নিন এবং স্ক্রিনশট নিয়ে আপনি ভাবছেন হয়তো আপনাকে নতুন একটা ব্রাউজার ওপেন করতে হবে কিন্তু না বিষয়টা একদমই এরকম না।

আপনি যদি ওই অপশনটা কিভাবে লেখাটা সম্পদের না যাবেন তখন আপনি ওই লেখাটার উপর প্রেস করে ধরে রাখুন অর্থাৎ আমি কপি করতে বলছিনা প্রেস করে ধরে রাখে আপনি যে লেখাটুকু নিয়ে কনফিউজড আছেন শেট্টি মার্ক করে রাখুন এরপর আপনার ফোনের নিচের দিকে লক্ষ্য করুন দেখবেন আপনার জেঠিমার করেছেন সেটি গুগলের মধ্যে অটোমেটিক চার্জ নিচ্ছে অতঃপর আপনার সামনে ফলাফল শো করবে।

এভাবে সহজেই আপনার অজানা তথ্যগুলো গুগলের মাধ্যমে আপনি খুব সহজেই জেনে নিতে পারেন।

আরো পড়ুনঃ  ফেসবুক ব্যবহারের সুবিধা এবং অসুবিধা!

তৃতীয় নাম্বার টিপস-এন্ড-ট্রিকস!

গুগল ক্রোম ব্রাউজার

আপনার ফোনে গুগল ক্রোম ব্রাউজার টি ওপেন করুন এরপরে ডানদিকের উপরের দিকে লক্ষ্য করুন মেনুবার রয়েছে সেখানে ক্লিক করুন। অতঃপর সেখান থেকে কাঙ্ক্ষিত ক্রোম ব্রাউজারের (Settings) সেটিংস বলে যে অপশন রয়েছে সেটির মধ্যে প্রবেশ করুন। অতঃপর নিচের দিকে স্ক্রল করুন এবং লক্ষ্য করুন “Accessibility” বলে একটি অপশন রয়েছে সেটিতে ক্লিক করুন।

লক্ষ করলে উপরে একটি অপশন দেখতে পাবেন “Text Scaling” বাইডিফল্ট এটা ১০০% করা থাকে সব সময়। কিন্তু যাদের চোখে একটু সমস্যা রয়েছে কিংবা যাদের কাছে টেক্সট গুলো একটু বড় প্রয়োজন মনে হয় তারা এখান থেকে বাই ডিফল্ট যেটা রয়েছে সেটা বাড়িয়ে দিতে পারেন এতে করে ফন্ট সাইজ বড় হয়ে যাবে এবং আপনার সুযোগ হবে এটা ভালোভাবে বুঝতে।

চতুর্থ নাম্বার ট্রিক্স!

ফেসবুক ব্যবহার করে না এমন মানুষ খুব কম রয়েছে এখন। বিশেষ করে আমরা বেশির ভাগ মানুষ ফেসবুক অ্যাপস ব্যবহার করে থাকে অর্থাৎ ফেসবুকের যে অফিশিয়াল সফটওয়্যার রয়েছে সেটি ব্যবহার অভ্যস্ত আমরা। কিন্তু আমরা যদি ফেসবুকের অ্যাপ ব্যবহার না করে গুগল ক্রোম ব্রাউজার থেকে ফেসবুক করি সে ক্ষেত্রে আমাদের ডাটা অনেক ক্ষেত্রে বেঁচে যায় এবং আমাদের ফোনের স্টোরেজঃ অনেক বেড়ে যায় কেননা ফেসবুক অ্যাপ আনইন্সটল করার ফলে আমাদের ফোনের স্টোরেজ পর্যাপ্ত বেড়ে যাওয়ার পসিবিলিটি থাকে। অফিশিয়াল ফেসবুক অ্যাপ এর সাইজ ৩০৪ মেগাবাইট এর বেশি।

এখন আপনার প্রশ্ন হয়তো এরকম হতে পারে যে বারবার গুগল ক্রোম ব্রাউজার এ গিয়ে ফেসবুক টাইপ করে ফেসবুক লগইন করে কাপড় ব্যবহার করা অনেকটা প্যারা দায়ক। কিন্তু হ্যাঁ আপনি চাইলে ফেসবুক অ্যাপ এর মত করেই গুগল ক্রোম ব্রাউজার থেকে সুন্দরভাবে ইজিলি ফেসবুক ব্যবহার করতে পারেন। এজন্য প্রথমে আপনি আপনার ফোনে থাকা ক্রোম ব্রাউজার টি ওপেন করবেন। অতঃপর গুগল ক্রোম ব্রাউজার থেকে facebook.com চলে যাবেন অথবা ভিজিট করবেন।

আরো পড়ুনঃ  অনলাইন থেকে উপার্জন করার কয়েকটি মাধ্যম!

আপনি গুগল ক্রোম ব্রাউজার থেকে যখন ফেসবুক ইন করবেন তখন আপনি নিজেই অনুভব করতে পারবেন যে এটা ফেসবুক অফিশিয়াল অ্যাপ এর থেকে অনেক বেশি ফাস্ট। বিশেষ করে এখানে যারা ডাটা ইউজার রয়েছে তারা অনেক সেক্রিফাইস পাচ্ছে তাদের ডাটা অনেক বেঁচে যাচ্ছে। এখানে আপনার ছোট্ট একটা সেটিংস করে নিতে হবে এতে করে আপনার বারবার গুগল ক্রোমে এসে টাইপ করতে হবে না facebook.com অথবা বারবার লগ-ইন করতে হবে না।

গুগল ক্রোম ব্রাউজার দিয়ে ফেসবুকের গোপন ট্রিকস জানুন!

উপরের ডান দিকে মেনু আইকন রয়েছে সেখানে ক্লিক করুন>> হোমস্ক্রীন সেখান থেকে একটু নিচের দিকে স্কুল করলেই পেয়ে যাবেন Add To Home Screen এটার উপরে ক্লিক করলেই আপনাকে Add করতে বলবে এই পেইজটি আপনার হোমস্ক্রীনে ব্রাউজার হিসেবে। অর্থাৎ আপনি যেকোন সময় যেকোন সিচুয়েশনে যে কোন কায়দায় আপনি এটি খুব সহজে ভিজিট করতে পারবেন যেকোনো পরিবেশে এতে করে আপনাকে বারবার লগ-ইন কিংবা টাইপ করতে হবে না। এটাকে শর্টকার্ট বলা হয়ে থাকে! যখনই আপনি এই শর্টকাট আইকন এ ক্লিক করবেন তখনই আপনার নির্দিষ্ট ব্রাউজারে চলে আসবে।

আপনি যেকোন ব্রাউজার যে কোন ইম্পর্টেন্ট এড্রেসে গিয়ে Add To Home Screen ক্লিক করলে আপনার সেই ইম্পর্টেন্ট এড্রেসটি আপনার মোবাইলের হোম স্ক্রিনে সেভ হয়ে থাকবে এতে করে আপনি যেকোন সময় যেকোন সিচুয়েশনে খুব সহজেই সেটি ওপেন করতে পারবেন এবং সেটি দেখতে পারবেন।

পঞ্চম নাম্বার পদ্ধতি!

ধরুন আপনার নাগালে কিংবা আপনার হাতে একটা স্মার্ট ফোন রয়েছে, আপনি তখন আপনার স্মার্টফোনের মেমোরি কার্ডের মধ্যে আপনি অ্যাক্সেস করতে পারছেন না অর্থাৎ আপনার ফোনের মেমোরি কার্ডে কি রয়েছে সেগুলো দেখতে পারছেন না, ধরুন এই ফোনটিতে লক করা রয়েছে অথবা পাসোয়ার্ড কিংবা হিডেন কোন ফোল্ডার রয়েছে। কিন্তু আপনি দেখতে চাচ্ছেন এই স্মার্ট ফোনের মেমোরি কার্ডের মধ্যে কি কি ফাইল রয়েছে, সে ক্ষেত্রে আপনি কোন ব্রাউজার কে ব্যবহার করে খুব সহজেই এটি করতে পারেন।

আরো পড়ুনঃ  ফেসবুক ব্যবহারের বিভিন্ন সুবিধা ও অসুবিধা

অবশ্য এজন্য আপনার ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে না। সিম্পলি আপনার ফোনে থাকা গুগল ক্রোম ব্রাউজার টি ওপেন করবেন। এবার এড্রেসবারে টাইপ করুন file:///sdcard এরপরে এন্টার চাপুন অথবা ভিজিট করুন। নিমিষেই আপনাকে অবাক করে ফেলবে। আপনি দেখতে পারবেন আপনার মেমোরি কার্ডের মধ্যে কি কি ফাইনাল হয়েছে সবগুলো ইজিলি এখান থেকে দেখা যাবে। এমনকি মেমোরির মধ্যে থাকা সকল অডিও, ভিডিও এবং ইমেজ কিংবা ডকুমেন্টস আপনি খুব সহজেই ওপেন করে দেখতে পারবেন।

অর্থাৎ আপনি কারো ফোন হাতে নিয়ে যখন দেখলেন এই ফোনে পার্সোনালি কিছু ফাইল থাকায় তারা তাদের এইচডি কার্ড কিংবা ফোনের গ্যালারি লক করে রেখেছে তখন আপনি এই ট্রিক্স কাজে লাগিয়ে সুন্দরভাবে তার ফোনে থাকা সকল ডকুমেন্টস, অডিও, ভিডিও এবং পিকচার গুলো সহজেই দেখতে পারেন তবে এটি কেউ খারাপ কাজে ব্যবহার করবেন না বিশেষ অনুরোধ রইলো।

ষষ্ট নাম্বার পদ্ধতি!

গুগল ক্রোম ব্রাউজার

এটি মাল্টিট্যাব নামে পরিচিত একটি ট্রিক্স। ধরেন এই মুহুর্তে আপনি আপনার ক্রোম ব্রাউজার থেকে একটা ইম্পরট্যান্ট ব্রাউজিং করতেছেন অথবা ফেসবুকে করতেছেন কিংবা কোন একটা ওয়েবসাইটের মধ্যে গুরুত্বপূর্ণ কিছু তথ্য খুজতেছেন এমন সময় আপনার আরও একটা গুরুত্বপূর্ণ তথ্য খুঁজতে হবে তখন আপনি কি করবেন কোন ব্রাউজারে থাকা একই তাদের মধ্যে সার্চ করবেন? অবশ্যই মানুষ এটাই করে থাকে কিন্তু এখানে ট্রিক্স হচ্ছে আপনি চাইলে এইটা এভাবেই দেখে আপনি আরও একটা নতুন পেজ ওপেন করতে পারেন এজন্য আপনাকে উপরে দেওয়া পিকচারের মত যে আইকন রয়েছে সেখানে ক্লিক করুন এবং ক্লাস আইকনে ক্লিক করে নতুন একটি অ্যাপ ওপেন করে ফেলুন খুব সহজে।

আপনি এভাবেই সহজে আনলিমিটেড গুগল ক্রোম ব্রাউজার ওপেন রাখতে পারেন এবং সেগুলো থেকে যথাসময়ে অনেকগুলো কাজ একসাথে করতে পারেন সহজেই এটি হয়তো অনেকেই জানে না যার জন্য তাদের কাজগুলো একটু কঠিন হয়ে পড়ে কিন্তু এটা জানার ফলে আপনার কাজ এবং আপনার লাইফে দুটোই এবং সহজ হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *