ফেসবুক ব্যবহার

ফেসবুক ব্যবহারের সুবিধা এবং অসুবিধা!

দৈনন্দিন জীবনে ফেসবুক আমাদের রক্তের সাথে মিশে গিয়েছে এমন একটা অবস্থা হয়েছে আসলে ফেসবুক ব্যবহার ছাড়া আমরা একটা সময় অথবা ছোট একটা মুহূর্ত পার করতে পারি না ফেসবুকের বাইরে আমরা কিছুই কল্পনা করতে পারিনা আমাদের ফ্রী সময়গুলো কেবলমাত্র ফেইসবুক ব্রাউজিং করে কাটানো হয় ফেসবুকের সাথে আমাদের সম্পর্ক এমন টাই মনে হচ্ছে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার পূর্বে ফেসবুক ছাড়া ঘুমাতে পারিনা আমাদের জীবনের সাথে একটা অন্যরকম ভাব করে নিয়েছে এটা কি আমাদের জন্য অনেক বেশি সুবিধাজনক নাকি আমাদের ক্ষতি করার কার্যক্রম?

আমরা আজকে এমন একটি বিষয় নিয়ে আলোচনা করব ফেসবুকের সুবিধা এবং অসুবিধা এবং ফেসবুক থেকে কিভাবে ইনকাম করা যায় এই সমস্ত বিষয় গুলো নিয়ে আজকের এই আর্টিকেলটি তৈরি হতে যাচ্ছে। ফেসবুক ব্যবহার করা ভালো তবে এটা অতিরিক্ত মাত্রায় কোন কাজ ছাড়া যদি ব্যবহার হয় সে ক্ষেত্রে আমাদের নেশা হয়ে যায় আমাদের আসক্ত হয়ে যায় এখান থেকে আমরা ইউজারেরা সাধারণ ব্যবহারে কোন টাকা ইনকাম করতে পারিনা এখান থেকে আমাদের কোন প্রফিট আসে না তবে হ্যা কিছু কিছু সিস্টেম রয়েছে যার মাধ্যমে এখান থেকে ভালো একটা প্রফিট তৈরি করে দেয়া যায় কিন্তু সেটা একটু এডভান্স লেভেলের হতে পারে রয়েছে তারা এখান থেকে চাইলে ইনকাম করতে পারিনা।

ফেসবুক ব্যবহারের সুবিধা!

ফেসবুক ব্যবহার

ফেসবুক ব্যবহারের সুবিধা অনেক রয়েছে এবং অসুবিধা অনেক রয়েছে ফেসবুক একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এখানে আপনি ইমেজ ভিডিও সব কিছু আপলোড করতে পারবেন এবং সেগুলো মুহূর্তের মধ্যে আপনার বন্ধুদের সামনে দেখাতে পারবেন এখানে অনেক সুবিধা রয়েছে মুহূর্তের মধ্যে আপনি আপনার ফেসবুক একাউন্টকে বন্ধ করে রাখতে পারেন আবার মুহূর্তের মধ্যে আপনার ফেসবুক একাউন্টকে বুস্ট করে অনেক মানুষের সামনে পৌঁছে দিতে পারেন কিংবা ফেসবুকের মাধ্যমে যারা বিজনেস করে তারা বিভিন্ন প্রোডাক্ট বিক্রি করে তারা বুস্ট করে তাদের প্রোডাক্ট সম্পর্কিত তথ্যগুলো লক্ষ লক্ষ মানুষের সামনে মুহূর্তের মধ্যে পৌঁছে দেয়।

আরো পড়ুনঃ  কম্পিউটার এবং ল্যাপটপ এর ব্যবধান!

ফেসবুক থেকে আপনি সাধারণত একটা প্রোফাইল চালাতে পারেন আর বেশিরভাগ সময় এটাই হয়ে থাকে যে আমরা আপ প্রফাইল চালিয়ে থাকে খুব কম মানুষ ফেসবুক গ্রুপ কিভাবে ফেসবুক চালায় অথবা সবাই এটা সম্পর্কে অবগত না বেশিরভাগ মানুষ দেখবেন ফেসবুক প্রোফাইল নিয়ে পড়ে থাকে এবং নিজের প্রোফাইল কে অনেক বেশি পপুলার করার লক্ষ্যে দিন-রাত ২৪ ঘণ্টা সময় ব্যয় করে সব সময় এটার পিছনে লেগে থাকে কখন যে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছে আমার পোস্টে কয়টা লাইক পড়েছে এগুলো দেখে সারাদিন সময় কাটিয়ে দেয় মূলত তার নিজের ব্যক্তিগত কোনো কাজে মন মানুষ হইতে পারে না।

ফেসবুক ব্যবহারের যেমন রয়েছে সুবিধা তেমনি রয়েছে অনেক বড় অসুবিধা। তবে আমরা যারা ইউজার রয়েছে আমরা শুধু সুবিধা গুলো উপভোগ করি কিন্তু এর যে বিভিন্ন অসুবিধা রয়েছে সেগুলো আমরা উপভোগ করি তবে সেগুলো আমরা অনুরূপ বা বুঝতে পারি না আসলে এটা আমাদের অন্যতম একটা ভুল যে আমরা বুঝতে পারি না। আমি ফেসবুক ব্যবহার করব ঠিক আছে তবে এটা আবার ভালো কোন কাজে ব্যবহার হয় কিনা সে বিষয়ে আমাকে খেয়াল রাখতে হবে।

আমি ফেসবুক ব্যবহার করে এখান থেকে বিজনেস করতে পারি আমি সেই কাজে ফেসবুকে ব্যবহার করলে এটা আমার জন্য ভালো একটা পয়েন্ট আমি ফেসবুক ব্যবহারের ফলে আমার অফিসের যারা কর্মী আছেন অফিসার যারা সদস্য আছেন তাদের সাথে কমিউনিকেশন করতে পারি এটা আমার জন্য খুব ভালো একটা পয়েন্ট আমি ফেসবুক ব্যবহার করে কোন একটা গুরুত্বপূর্ণ তথ্য আমার বন্ধুদের মাঝে ছড়িয়ে দিতে পারি এটা খুব ভালো একটা তথ্য খুব ভালো একটা কমিউনিকেশন তবে এটা উল্টো ব্যবহার করে থাকে তাই সব জিনিসের ভাল এবং মন্দ দিক রয়েছে আমি বলছি না আপনি ফেসবুক করেন কিংবা আপনি ফেসবুক থেকে বেরিয়ে আসেন এটা আমি বলছি না।

আরো পড়ুনঃ  ফেসবুক ব্যবহারের বিভিন্ন সুবিধা ও অসুবিধা

আসলে চাইলেই তো ফেসবুক থেকে বেরিয়ে আসা সম্ভব না তাই ফেসবুক থেকে বেরিয়ে আসার জন্য আমরা বলছি না কিন্তু আপনি চাইলে ফেসবুকে কোন একটা ভালো কাজে ব্যবহার করতে পারেন ফেসবুক দ্বারা আপনার বন্ধুদের সাথে কমিউনিকেশন করতে পারেন আপনার বন্ধুদের সামনে ভালো কোন তথ্য প্রেজেন্ট করতে পারেন।

ফেসবুক ব্যবহারের অসুবিধা!

ফেসবুক ব্যবহারের যেমন রয়েছে সুবিধা তেমনি ফেসবুক ব্যবহারের অসংখ্য রয়েছে অসুবিধা যেগুলো আমাদের খুব বেশি সমস্যা করে ফেলে যেমন সারাক্ষণ ফেসবুক নিয়ে পড়ে থাকা বাহিরের লেখাপড়ার দিকে খেয়াল না করে ফেসবুকের দিকে এত পরিমাণে ইফেক্ট হয়ে যাওয়ার ফলে আমার লেখাপড়া খাওয়া-দাওয়া অনেকটা কমে যায়। সারাক্ষণ ফেসবুকের মধ্যে বসে থাকা ফেসবুকের নিউজফিড ঘাটা লাইক কমেন্ট করার নিজের প্রোফাইল কে আর এক্টিভ করার লক্ষ্যে সারাদিন ফেসবুকে সবাইকে কমেন্ট করা সবার পোষ্টের কমেন্টে লাইক করা এমনটা আমরা করে থাকি আমাদের নিজেদের প্রোফাইল আরব পপুলার করার জন্য কিন্তু এটা আমাদের জন্য কি আসলেই সুবিধাজনক?

এটা আমাদের জন্য কখনোই সুবিধাজনক হতে পারে না ফেসবুক কিংবা যে কোন সোশ্যাল প্ল্যাটফর্মে অথবা যেকোনো কাজ কি আমরা ভাল কাজে ব্যবহার করব যে কোন জিনিস আমরা ভাল কাজে ব্যবহার করব কারণঃ আমরা জানি প্রত্যেকটা জিনিসের ভাল এবং মন্দ দুটো দিক রয়েছে তাই আমরা ভাল কাজে সবকিছু ব্যবহার করলে এটা আমাদেরই ভালো হবে তাই আমাদের উচিত ফেসবুকে ভালো কাজে ব্যবহার করা।

ফেসবুক ব্যবহার করে ইনকাম করা!

ফেসবুক ব্যবহার করে ইনকাম করা যায় এটা আমরা সবাই জানি কিন্তু এটার প্রসেসগুলো আমরা অনেকেই জানি না আজকে আমি আপনার সাথে কিছু কিংবা কয়েকটা প্রচার সম্পর্কে আলোচনা করব। ফেসবুক ব্যবহার করে ইনকাম করা যায় এমন অনেকগুলো মাধ্যম রয়েছে তার মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য মাধ্যম হচ্ছে- ফেসবুকে প্রোডাক্ট বিক্রি করা, ফেসবুকে ভিডিও আপলোড করে ইনকাম করা, ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল দিয়ে ইনকাম করা, ফেসবুক গ্রুপ অনেক বেশি একটিভ থাকলে সেখান থেকে ইনকাম করা সহ আরো বেশ কয়েকটি মাধ্যম রয়েছে।

আরো পড়ুনঃ  ইউটিউব ব্যবহারের সুবিধা এবং অসুবিধা!

বিভিন্ন সময় দেখবেন ফেসবুকে বিভিন্ন পোস্ট চলে আসে সেখান থেকে বিভিন্ন প্রোডাক্ট আপনি চাইলেই কিনতে পারেন এগুলো মূলত অনলাইনের কিছু কোম্পানি রয়েছে যারা বিভিন্নভাবে প্রোডাক্ট সেল করে থাকে শীতের জামা কাপড় ইলেকট্রনিক প্রোডাক্ট এগুলো বিক্রি করে থাকে। এগুলো বিক্রির ফলে তারা ভালো একটা প্রফিট এখান থেকে তৈরি করতে পারে এবং যা তাদের জন্য খুবই ভালো একটা উপাদান হয়ে থাকে এছাড়া ভিডিও এড দিয়ে আপনি ইনকাম করতে পারবেন অর্থাৎ ফেসবুকের রিকোয়ারমেন্ট অনুযায়ী আপনি আপনার ফেসবুক পেইজের সবকিছু কমপ্লিট করার পরে মনিটাইজেশন পাওয়ার জন্য এপ্লাই করলে তারা আপনার পেইজে মনিটাইজেশন দিকে দিবে এরপরে আপনার পেজে বিজ্ঞাপন দেখাবে এবং সেখান থেকে আপনার ইনকাম হবে।

ইনস্ট্যান্ট আর্টিকেল যা আমাদের খুবই পরিচিত আমাদের কোন নিউজ সাইট কিংবা কোন ওয়েবসাইটের পোস্টগুলো ফেসবুকে শেয়ার করার ফলে আমরা এখান থেকে ইনস্ট্যান্ট আর্টিকেল এর মাধ্যমে ইনকাম করতে পারি তবে এটা ফেসবুকের রিকোয়ারমেন্ট অনুযায়ী করতে হবে। অনেকে দেখবেন ফেসবুক গ্রুপ থেকে প্রচুর টাকা ইনকাম করে এটা আসলে সবাই বুঝেনা ধরেন আপনার কোন নিউজ গ্রুপ রয়েছে সেখানে অন্য একজন নিউজ শেয়ার করবে এবং সে আপনাকে টাকা দিবে এভাবে নিউজ শেয়ার করলে আস্তে আস্তে আপনাকে টাকা দিয়ে এই এখান থেকে উনিনস্টল আর্টিকেল এর মাধ্যমে ইনকাম করবে এখান থেকে আপনার ইনকাম হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *