মেটাভার্স

ফেসবুকের মেটাভার্স কি ভাবে কাজ করে?

অবশেষে সকল জল্পনা-কল্পনার পর ফেসবুক তাদের ব্র্যান্ড নেম পরিবর্তন করে ফেলেছে। একচুয়ালি ফেসবুক এই নামটা পরিবর্তন হচ্ছে না, অনেকেই কনফিউশন এর মধ্যে পড়ে আছেন মূলত ফেসবুক তাদের এই নামটা পরিবর্তন করবে নাকি তাদের ব্রান্ড নেম পরিবর্তন করবে এ বিষয়ে অনেকেই অবগত না তাদের জন্য বলছি ফেসবুক তাদের ব্র্যান্ড নেম পরিবর্তন করবে মূলত ফেসবুক এটা পরিবর্তন করবে না।

ফেসবুকের যে কোম্পানি আছে অর্থাৎ ফেসবুকের যে ব্রান্ড সেটা পরিবর্তন হচ্ছে। অর্থাৎ ফেসবুক এখন আরও একটা বড় কোম্পানির আন্ডারে চলে গিয়েছে যেখানে থাকছে, “ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ” বড় সেই কোম্পানির নাম ফেসবুক “মেটা” Meta তাছাড়া ফেসবুক তাদের ব্র্যান্ডের নতুন যে নামের পাশের লোকটি রেখেছে সেটাও খুবই ভালো লাগার মত একটা লোগো।

আপনারা হয়তো ২০১৫ সালের সেই গুগলের ঘটনা সম্পর্কে অবগত, অর্থাৎ গুগোল যখন মাদার কম্পানি আলফাবেটার আন্ডারে চলে গেল সেই একইভাবে ফেসবুক এখন একটা মাদার কোম্পানির আওতায় চলে গিয়েছে।

ফেসবুকের মেটাভার্স কি?

মেটাভার্স

মেটাভার্স কিন্তু একটা ওয়ার্ড যেটা আরো আগে থেকেই মানুষ ব্যবহার করছে এবং মেটা-ভার্স বলতে বোঝাচ্ছে ডিজিটাল একটা ওয়ার্ল্ড ভার্চুয়াল একটা ওয়ার্ল্ড। এখানে ফেসবুক খুব কায়দা করে তাদের নাম দিয়ে দিল মেটা এখন সাথে যদি ভার্স অ্যাড করে ফেলে তাহলে পুরো নামটি হয়ে যায় মেটা-ভার্স। এবং ফেসবুক বারবার তাদের ভীষণ থাকে অর্থাৎ তারা যে বিচারের লক্ষ্যে কোম্পানির নাম পরিবর্তন করেছে এবং ভবিষ্যতের ভীষণ নিয়ে তারা কাজ করছে সেই ভীষণ থাকে তারা বলছে একটা মেটাভার্স।

আরো পড়ুনঃ  গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারে অসাধারণ ট্রিক্স

একটা মেটাভার্স তারা ক্রিয়েট করবে যেখানে মানুষ অনলাইনে ভার্চুয়ালি একজন আরেকজনের সাথে ইন্টারএ্যাক্ট কিংবা কমিউনিকেশন করতে পারবে একদম রিয়েলস্টিকে। এখন আমরা যেভাবে ফেসবুক ইউজ করি, যেমন কোনো কিছু লিখে স্ট্যাটাস দেই কিংবা ছবি আপলোড করি এখন আপনি যদি তাদের মেটাভার্সের ভিশন টি শুনেন তাহলে ফেসবুকে ব্যাকডেটেড মনে হবে।

মেটাভার্সের একটা ছোট্ট এক্সাম্পলঃ আমি আমার একটা বন্ধুর সাথে কথা বলতে চাই, আমি এটা ভিআর হেডসেট মাথায় লাগালাম একই জিনিস আমার বন্ধু লাগিয়েছেন তারপরে আমরা যখন দুজনের কথা বলব তখন আমাদের একটি ভার্চুয়াল এবাচার থাকবে 3D এর আন্ডারে। আমাদের কথার ভাব-ভঙ্গি মার মত সেখানে সব কিছু দেখা যাবে একদম ফুললি একটা কমিউনিকেশন হচ্ছে সরাসরি এইরকম দেখা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *